ইসলামের সামাজিক বিধান

দি পাইওনিয়ার-এর উপদেষ্টার কথা

ইসলামের সামাজিক শিক্ষার পরিধি অনেক ব্যাপক। এ ব্যাপকতার তুলনায় যথেষ্ট আধুনিক ইসলামী সাহিত্য রচনা হয়নি। তবে অল্প হলেও ইসলামের সামাজিক বিধানের উপর এমন কিছু বই রচিত হয়েছে যেগুলো এ ব্যাপারে ইসলামের শিক্ষা প্রসারে অনেক অবদান রেখেছে এবং এ সংক্রান্ত নানান প্রশ্নের উপযুক্ত জবাব দিয়েছে। অনূদিত Islamic Teaching Course Vol (III) এরকমের বই।

বইটি মূলতঃ ড. জামাল আল বাদাবী প্রদত্ত ধারাবাহিক বক্তৃতার লিখিত রূপ। এতে তিনি ইসলামের সমাজ ও পরিবার ব্যাস্থার উপর সবিস্তার আলোচনা করেছেন। বিশেষ করে ইসলামে নারীর অবস্থান, এ সংক্রান্ত নানান প্রশ্নের সঠিক জবাব, নারীর দায়িত্ব-কত©ব্য, নারী-পুরুষের সম্পক© ইত্যাদি বিষয়ে তাঁর যুক্তি নিভ©র ব্যাখ্যা বিশ্লেষণ সত্যিই প্রশংসার যোগ্য।

বত©মান সমাজে ইসলামে অগ্রগতির জন্য ইসলামে নারীর সঠিক অবস্থান সুস্পষ্ট করা অত্যন্ত প্রয়োজন। ইসলাম প্রদত্ত নারীর অধিকার, সম্মান ও মযা©দা দানের মধ্যেই কল্যাণ নিহিত। এ ব্যাপারে ইসলামের অবস্থান খুবই স্পষ্ট। ড. জামালের বইটি এ ব্যাপারে অনেক বিভ্রান্তি দূর করেছে এবং শিক্ষিত মহলে আলোড়ন সৃষ্টি করেছে। আল্লাহপাক তাঁকে উত্তম পুরষ্কার দান করুক। বইটি সুন্দরভাবে অনুবাদ করে ড. আবু খলদুন আল মাহমুদ এবং ড. শারমিন ইসলাম সবার জন্য কল্যাণকর কাজ করেছেন। এজন্য তারা ধন্যবাদের যোগ্য। অনুবাদটি প্রকাশের দায়িত্ব নেয়ায় আমি দি পাইওনিয়ার-এর সকল সদস্যদেরকে মোবারকবাদ জানাই।

শাহ আব্দুল হান্নান উপদেষ্টা দি পাইওনিয়ার, ঢাকা বিসমিল্লাহির রাহমানির রাহিম

ইসলামের সামাজিক বিধান

আল্লামা জামাল আল বাদাবী‘র

book স্ক্যান কপি ডাউনলোড